Gallif Street Pet Market: Visit once

গালিফ স্ট্রীট পেট মার্কেট:


একটা অসম্ভব সুন্দর জায়গা! শুধু যারা পশু পাখি কিনতে চান তাদের জন্যই নয়, বরং যেকোন সাধারণ পশুপ্রেমী, গাছপ্রেমীর জন্যই। সবদিকে রকমারি রঙের আর বিন্যাসের পাখি-পালা দেখতে কারই না ভালো লাগে! 

প্রথমেই জানিয়ে রাখা ভালো গালিফ স্ট্রীটে প্রচন্ড ভিড়! একমাত্র খুব সকালে একটু কম, বাকি যত সময় এগোতে থাকে ভিড় বাড়তেই থাকে, as busy as it gets! তাই উপভোগ করতে হলে ভোর ভোর গিয়েই মজা। আর মেঘলা দিনে যাওয়া টা বেস্ট- যাকে বলে ‘cherry on the top’!

সময়সীমা: শুধু রবিবার এই হাট বসে, সকাল 6 টা থেকে দুপুর 3 টে। মেট্রো ধরে কেউ যেতে চাইলে শ্যামবাজার স্টেশনে নেমে পা চালাতে হবে। আর শিয়ালদাহ থেকে সহজেই বাস পাওয়া যাবে।



প্রথমে গলিতে ঢুকেই  মুগ্দ্ধ করার জন্য বিভিন্ন রঙের পাখি সার দিয়ে বসে থাকবে, সাদা কালো লাল নীল কি নেই সে দলে! ছোট বড় সব আকারে। দামও পঞ্চাশ- ষাট টাকা থেকে শুরু করে আড়াই- তিন- পাঁচ হাজার বা তারও বেশি। চোখে যতই সুন্দর লাগুক এখান থেকে কেনা ঠিক কিনা শেষে সব মিলিয়ে বলছি.



আবার একটু পরে গিয়েই মিলবে মাছের বাজার। But, this time- they're alive! ছোট, বড় সাইজ আর রঙের বাহার সবারই জানা। সাদা প্লাস্টিকের ব্যাগে রঙিন জল ঝুলিয়ে রাখা মাছ গুলো দেখতেও ব্যাপক লাগছিল। দামও কম বেশি। সবটাই ব্যাপক ছিল তা না- মাছের বাজারে এক দোকানদার ছবি তুলতে সম্পূর্ন নিষেধ করে দিলেন- কারণটা পরে টের পাবেন।

কুকুর, খরগোশ, গিনিপিগ, বিভিন্ন প্রজাতির ইঁদুরও (এমনকি দেশি ইঁদুরও!) রয়েছে। কিন্ত এসব স্পেশাল জিনিস মাত্র গুটিকতক দোকানেই available.
এবার দুঃখ গুলো- কষ্ট লাগল বেড়ালের কোনো দোকান না দেখতে পেয়ে! কচ্ছপ বা কাছিমের দোকানও নেই। Few of my best creatures. তো কারুর এসব কেনার বা দেখার থাকলে গিয়ে লাভ নেই।
 


 
গাছপালা সেকশনটা সবচেয়ে vibrant যাকে বলে! + এই সেকশন এর মানুষজন একদম down to earth যাকে বলে। সারাদিন আপনার সাথে বক বক করতে রাজি আছে। সব রকমের গাছ। টবে লাগানোর জন্য, বাগানে লাগানোর জন্য, মাঠে লাগানোর জন্য- সবকিছুই। গাছপালার সাথেই সব ধরনের মাটি, সার, টব ইত্যাদি বিক্রির দোকান। পশুপাখি maintain করার জন্য যতরকম accessories দরকার সেসবও উপলব্ধ। কম দামেই।
 



এখন প্রায় শেষে এসে পৌঁছেছি। বলে রাখা ভালো- কেউ যদি পশু পাখি মাছ বা যেকোন pet কিনতে চাও- don't come here. এখানে হয়ত দাম কম কিন্ত প্রাণী গুলো well maintained নয়। রোগে জরাজীর্ণ অনেক প্রাণী। একই খাঁচায় মাছ, পাখি মরে পড়ে রয়েছে। রোগ হয়েই যে মরেছে তা নিশ্চিত নয়- কিন্ত শুধু দাম কম বলেই এরকম জায়গায় জীব জন্তু কেনা ঠিক নয়। অবশ্য অনেক দোকানদার আছে যারা নিজের পশু পাখির care করে, আর ভালো ভাবে রেখেছে, কিন্ত সংখ্যা খুবই কম।
 



 
তাছাড়া- অনেক জন ‘illegal’ পাখি বিক্রি করছিল without licence- কলকাতা পুলিশ অনেককেই ধরে নিয়ে গেল বাজার থেকে, অবৈধ transaction এর জন্য, নিচে তার ছবি দিলাম।
 

কিনতে হলে শুধু গাছপালা আর pet associated সামগ্রী কেনার জন্য ঠিক আছে।

একবার ঘুরে আসার জন্য খুবই ভালো জায়গা- যখন ভিড় তখন না ঢুকলেই হবে। Otherwise all good.
 
 
আমার রেটিং সিস্টেম অনুযায়ী- One timer.
আমার rating-system সম্পর্কে জানুন


Comments

  1. Anonymous30 July

    ভালো লাগলো। পাশে আছি চালিয়ে যাও। ধন্যবাদ।তোমার পুরনো এক বন্ধু ।

    ReplyDelete
    Replies
    1. নাম কই, 'পুরনো' বন্ধু?!

      Delete
  2. Anonymous31 July

    এখনো বন্ধু আছি ।

    ReplyDelete
  3. Anonymous31 July

    @RphGMCH

    ReplyDelete
    Replies
    1. আচ্ছা কে বুঝলাম!

      Delete

Post a Comment

Leave thoughts 💭